Genesis Online University

রেসিডেন্সি পরীক্ষায় চান্স পাওয়ার পজিশন/রেজাল্ট

রেসিডেন্সি পরীক্ষায় চান্স পাওয়ার পজিশন/রেজাল্ট নিয়ে কিছু বাস্তবতা বলি। বিশেষ করে জুনিয়র যারা বোঝেন না তাদের বোঝার স্বার্থে। কারন আপনাদের সিনিয়ররা এমনভাবে পোস্ট করেন চান্স পাওয়ার পরে যাতে করে আপনারা কনফিউজড হয়ে যাচ্ছেন আমি শিওর! 

 

গত দুই বছর রেসিডেন্সি পরীক্ষার রেজাল্টের সময় এই বিষয়টা ব্যাপকভাবে ফেসবুক পোস্টে চোখে পড়েছে। লিখবো লিখবো করে ব্যস্ততার কারণে লেখা হয়নি! রেসিডেন্সি পরীক্ষায় কিন্তু মেডিকেল এডমিশন টেস্টে যেমন সবগুলো মেডিকেলে চান্স পাওয়ার অপশন থাকতো তেমন করে এক‌ই সাবজেক্টের সবগুলো প্রতিষ্ঠানে চান্স পাওয়ার অপশন থাকবে না বরং এখানে শুধুমাত্র একটি সাবজেক্টে এবং ঐ সাবজেক্টের সর্বোচ্চ তিনটি প্রতিষ্ঠানে আপনি চয়েস দিতে পারবেন, প্রতিষ্ঠান ৪/৫/৬ যে কয়টায় থাকুক না কেনো!!!! 

 

পরীক্ষার্থীর ধরন: মূলত দুই ধরনের। 

১. সরকারি (যারা বিসিএস পোস্টিং এ আছেন। প্রতিযোগিতা শুধুমাত্র বিসিএসে আছেন এমন পরীক্ষার্থীদের মাঝে) 

২. বেসরকারি (বিসিএস ব্যতীত অন্য সকল পরীক্ষার্থী)

 

(BSMMU candidate ও Armed Forces candidate পরীক্ষার্থীর সংখ্যা খুব কম হওয়ায় আপাতত আলোচনার বাইরে রাখা হলো)

 

প্রথম ক্যাটাগরী(সরকারি)তে পরীক্ষার্থীর সংখ্যা তুলনামূলক কম থাকে কারন বিশেষ বিসিএস ছাড়া অন্য সকল বিসিএস এ স্বাস্থ্য ক্যাডার হোন অতি অল্প সংখ্যক ডাক্তার। আর বাকি সবাই যেহেতু দ্বিতীয় ক্যাটাগরিতে সুতরাং এখানে পরীক্ষার্থী/প্রতিযোগিতা তুলনামূলক বেশি।

 

ফ্যাকাল্টি আছে পাঁচটি। -

১.মেডিসিন 

২.সার্জারি (গাইনী অন্তর্ভুক্ত) 

৩.পেডিয়াট্রিক্স

৪.বেসিক সাইন্স এন্ড প্যারা ক্লিনিক্যাল

৫. ডেন্টিস্ট্রি (ডেন্টাল ফ্যাকাল্টি)

 

সবগুলো ফ্যাকাল্টির অধীনে আবার অনেক অনেক সাবজেক্ট/ডিসিপ্লিন। যেমন-হেপাটলজি সাবজেক্টটি মেডিসিন ফ্যাকাল্টির অন্তর্ভুক্ত, অফথালমোলজি সাবজেক্ট সার্জারি ফ্যাকাল্টির অন্তর্ভুক্ত ইত্যাদি ইত্যাদি।

 

 

এখানে কিছু সাবজেক্ট আছে সর্বোচ্চ লেভেলের মার্ক লাগে চান্স পেতে, কিছু সাবজেক্ট আছে মিডিয়াম এবং কিছু সাবজেক্ট আছে তুলনামূলক কম মার্ক লাগে চান্স পেতে। এই ক্যাটাগরি কিন্তু সাবজেক্ট ভাল/খারাপ নির্দেশ করে না বরং পরীক্ষার্থীদের মধ্যে ডিমান্ডের/প্রাপ্তমার্কের ভিত্তিতে এই ক্যাটাগরি। 

 

এখন ধরুন আপনি একটা সাবজেক্টে চান্স পেলেন। ইনস্টিটিউট চয়েজ অপশন দিয়েছিলেন যথাক্রমে DMC,BSMMU,SSMC (ঐ সাবজেক্টে ধরুন আরো দুইটা প্রতিষ্ঠান আছে,যেমন MMC,SOMC).মোট ৫ টা প্রতিষ্ঠানে ঐ সাবজেক্টের জন্য রেসিডেন্সি কোর্স চালু আছে। ধরুন,আপনি চান্স পেয়েছেন BSMMU তে এবং সেখানে সিট আছে ৩ টা এবং সেখানে প্রথম নামটা আপনার অর্থাৎ ঐ সাবজেক্টে ঐ প্রতিষ্ঠানে আপনি First. এখন আপনি ফেসবুকে পোস্ট করলেন যে,I got chance in অমুক সাবজেক্ট & stood 1st position in BSMMU. এভাবে যিনি যথাক্রমে DMC,SSMC,MMC,SOMC তে ঐ সাবজেক্টে first হয়েছেন উনিও এক‌ইভাবে পোস্ট করলেন যে,1st position in DMC/SSMC/MMC/SOMC. তাহলে ঘটনা কি দাঁড়ালো!!!!! এক‌ই সাবজেক্টে ৫ টা প্রতিষ্ঠানে ৫ জন first. কাহিনী কিন্তু এখানেই শেষ নয়! এইটা কেবল বললাম বেসরকারি ক্যান্ডিডেটদের কথা। ঐ সাবজেক্টেই কিন্তু আবার অলমোস্ট সবগুলো প্রতিষ্ঠানে সরকারি ক্যান্ডিডেট আছেন। উনারাও এক‌ইভাবে পোস্ট করলেন। তাহলে সবশেষে এক‌ই সাবজেক্টে ৫ টা প্রতিষ্ঠানে first হলেন ১০ জন। আসলে প্রকৃত first কিন্তু একজন (বিশেষ ক্ষেত্র ছাড়া)। 

 

আবার ধরেই নেয়া হয় যে,যেকোনো সাবজেক্টে মূলতঃ যিনি ফার্স্ট হোন তিনি থাকেন বেসরকারি ক্যান্ডিডেট। কারন পড়ার জন্য উনার কাছে থাকে অফুরন্ত সময়। আর সরকারী ক্যান্ডিডেট ভাইয়া-আপুরা একটু কম মার্ক নিয়ে (তূলনামূলক এবং বেশিরভাগ ক্ষেত্রেই, ব্যতিক্রম কিছু থাকবেই) চান্স পান। উনাদের মার্ক একটু কম থাকা খুবই স্বাভাবিক! কারন উনারা উপজেলা লেভেলে Morning-Evening-Night shifting duty plus Outdoor করেন। এরপর বাকি সময় পড়াশোনা (পরিবার বাদ দিলেও)। সুতরাং উনাদের পড়ার সময়+সুযোগ কম বিধায় মার্ক একটু কম ওঠে(আবার অনেক সময় উল্টো ঘটনাও ঘটে থাকে)। 

 

BSMMU লাইব্রেরীতে তে যখন পড়তাম তখন একটা কথা খুব বেশি শুনতাম এ কারনে। সিনিয়র ভাইয়ারা বলতেন,এক‌ই সাবজেক্টে চান্সপ্রাপ্ত বেসরকারি ক্যান্ডিডেটদের মার্ক যেখানে শেষ সরকারি ক্যান্ডিডেটদের মার্ক সেখানে শুরু। এইটা হ‌ওয়াটা কিন্তু খুব স্বাভাবিক! কারনটা একটু উপরেই বলেছি। আর এভাবে First in অমুক প্রতিষ্ঠান, Second in তমুক প্রতিষ্ঠান পোস্ট করাটা আমার কাছে মেডিকেল এডমিশনে যথাক্রমে MMC,SOMC,DjMC তে চান্স পেয়ে Ist in MMC,1st in SOMC,1st in DjMC তে পোস্ট করার মতো!এমনকি এক‌ই মেডিকেলে 1st in A batch,1st in B batch,1st in C batch বলার মতো! 

 

কিন্তু আদৌ কি তাই!!!! 

 

বরং আমরা সবাই জানি যে, মেডিকেল এডমিশনে first শুধুমাত্র DMC তেই হয়। MMC,SOMC,DjMC তে নয়! থাকলেও ঐভাবে কেউ পোস্ট করে না। জুনিয়রদের মধ্যে যারা রেজাল্টের এই মারপ্যাঁচ টি বুঝে উঠতে পারেন না তাদের অনেকেই বিভ্রান্তিতে থাকেন বলে আমার মনে হয় !

 

আপনি চান্স পেয়েছেন এটাই এখানে কিন্তু মূখ্য। কততম হয়েছেন তা গৌণ। কারন এক‌ই সাবজেক্টে চান্স পেয়ে ক্যারিয়ারে কে কেমন লেভেলে পৌঁছাবেন তার সাথে এই রেজাল্টের সম্পর্ক খুবই নগন্য, সময়ের সাথে বুঝবেন ইং-শা-আল্লাহ....🙂 

 

সর্বোপরি,কাউকে ছোট/হেয় করার উদ্দেশ্যে আমার এই লেখাটা কিন্তু না! যারা জানেন না তাদের ধারনা ক্লিয়ার করার জন্য মূলতঃ এই লেখাটা। তারপরও আমার কোনো কথায় কেউ কষ্ট পেলে অগ্রিম ক্ষমাপ্রার্থী....🙁 

 

সবার জন্য শুভকামনা....🙂

Dr.Abdullah Ashique

MS(Phase A) Orthopaedics,NITOR 

 

 


Comments :

Md. Omar Faruque
Very Much informative Article
1
2 years ago
Al Turab
Thanks vaia
0
2 years ago
Rubel Ahmed
Informative
1
2 years ago
Faisal
অনেক সংশয় এর নিরসন হবে আশা করি...
0
2 years ago
Tofazzale
আমার যে ইনস্টিটিউটকে ৩ নং চয়েস দেয়া সেটিতে কেউ ১ নং চয়েস দিয়ে আমার থেকে তুলনামুলক কম মার্কস নিয়ে শুধু ১ নং চয়েসের কারনে চান্স পেতে পারে?
0
1 year ago
Ismat Doha
Informative ❤️‍🔥
0
1 year ago