Genesis Online University

সাবজেক্ট যখন Radiology & imaging: Guideline Overview.

Dr. Farzana Khan Juty

MBBS (ShSMC)

BCS (Health)

FCPS Part-1 (Radiology & Imaging)

MD (Radiology & Imaging) Phase-A 

BSMMU.

 

Radiology & Imaging Subject এ FCPS Part-1 পরীক্ষার প্রস্তুতিতে লেখাটি আপনার জন্য ইফেক্টিভ হবে আশা করি। 

 

আজকালকার যুগ-এ Radiology & Imaging খুব ই Demanding Subject (Specially আপু দের)। কিন্ত এই Subject এ Career গড়তে যাওয়ার সবচেয়ে বড় বাধা হল সঠিক দিক নির্দেশনার অভাব যার কারণে প্রথম দিকে বেশ দুর্ভোগে পড়তে হয়েছিলো । কি পড়তে হবে এটাই বুঝতে পারছিলাম না। আল্লাহর ইচ্ছায়, শ্রদ্ধেয় আপু ভাইয়া দের সহায়তায় সেই দুর্ভোগ অতিক্রম করতে পেরেছিলাম। তাই আপনাদের দুর্ভোগ কিছুটা কমানোর জন্য আজকের এই প্রচেষ্টা।

 

যে কোন Subject-এ পড়ার আগেই তার BCPS র ‍Syllabus টি পড়ে নিতে হবে। Radiology FCPS Part-1 exam টি ৩ টি Paper এ বিভক্ত।

 

 

প্রথমেই Paper 1 নিয়ে আলোচনা করছি।

 

PAPER 1:

Radiology মূলত Anatomy নির্ভর। তাই anatomy তে একটি ভাল দখল থাকতে হবে। Other subject গুলোতে specific region পড়লেও এখানে Brain to inferior Extremity সব ই পড়তে হবে (Specially যে জিনিসগুলো X-ray, USG, CT, MRI related). Anatomy & Relations এর উপর জোড় দিতে হবে।প্রতি টি জিনিস পড়ার পাশাপাশি Netter র ছবি অবশ্যই দেখতে হবে (MUST****) কারণ এক্সাম হল এ ছবি গুলোই মনে পরবে।

 

আমি মূলত Anatomy র ক্ষেত্রে genesis র sheet follow করেছি। সেই সাথে BD র Clinical box গুলো খুব ই Important. BD তে প্রতি Chapter র শেষে কিছু SBA দেয়া আছে। সেগুলো দেখতে পারেন। এতে করে কিছুটা ধারনা হতে পারে। কেননা SBA জিনিস টি করে কিছুটা ধারনা হতে পারে।কেননা SBA জিনিসটি পুরোপুরি Residual Knowledge র উপরে Basis করে দিতে হবে।

 

Embriology: Genesis sheet

Histology: Genesis sheet

Biostatistics: আমি shakhawatর Matrix follow করেছি।

 

কেউ চাইলে অবশ্যই Main বই গুলো পড়তে পারেন। 

আমি মূলত Genesis sheet & Class follow করেছি। 

কোথাও কোন সমস্যা বোধ করলে Clarification র জন্য Main বই দেখেছি।

 

Radiology & imaging part 2:

এবার আসা যাক Paper 2 র কথায়..

 

Paper 2:

Paper 2 র মধ্যে রয়েছে Radiophysics & Radiography

 

এই Paper টির প্রধান সমস্যাই হল এই Subject টি আমাদের কাছে Totally নতুন। কেননা এটা আমাদের MBBS Syllabus এ ছিল না।

 

কিন্ত নতুন হলেও এবং প্রথমদিকে কিছু টা কঠিন মনে হলেও Subject টি পড়া এবং বুঝতে পারা অসম্ভব কিছুই না।মুলত Physics এর কিছু জিনিস Clear থাকলে এই Paper টি কেই ৩ টি Paper র মধ্যে তুলনামূলক Easy মনে হবে।

 

প্রথমদিকে আপনি SELMAN বই টি দিয়ে শুরু করতে পারেন। কেননা এটি অনেকটা সহজবোধ্য। আপনি পড়লেই বুঝতে পারবেন। সেই সাথে যেই জিনিস টি বুঝবেন না টার জন্য আপনি Youtube র সাহায্য নিতে পারেন।

এরপর Christensen's র দিকে এগুতে পারেন। এটি SELMAN থেকে কিছুটা Tough..কিন্ত কথিত আছে এখান থেকে Bold line গুলো অনেক সময় Directly তুলে দেয়া হয়।

 

#Radiophysics 

এর জন্য Fazlul korim sir র Note টি অসাধারন। (যেটি বাজার এ বিভিন্ন আপু দের নাম এ পাওয়া যায়) তবে একেবারে প্রথমে এটি না পড়ে Selman পড়ে এগুলে আপনার জন্য বুঝতে সুবিধা হবে।

 

#Nisho"s Aid বই এ কিছু প্রশ্ন আলোচনা করা আছে। Clear conception কতটুকু হল তা পরখ করার জন্য দেখতে পারেন। যদিও আমার কাছে মনে হয়েছে Main Exam র Question আরও সহজ হয়।

 

Paper 3:

Paper 3 র মূল সমস্যা হল এর Syllabus অনেক Vast ,যা Revision দিয়ে Exam এ Appear করাটাই খুব কঠিন হয়ে দাড়ায়। তাই Most Important Topics গুলো খুব ভালোভাবে পড়তে হবে যাতে Exam এর আগের দিন সব এক পলক দেখে যেতে পারবেন।

 

#General Pathology, Microbiology, Physiology, Biochemistry-মূলত আমি Genesis sheet follow করেছি। এবং আমার মনে হয়েছে --Sheet is enough for passing...এবং সেই সাথে ভাইয়া দের Class গুলো অনেক বেশি Helpful ছিল।

 

#Systemic Pathology: Systemic Patho তে আমার যেটি প্রধান সমস্যা মনে হয়েছে তা হল BCPS র Syllabus টি ই এই Topic টার জন্য Clear না। আমি নিজেও এর জন্য Khaleq pathology, Dilip sir র 12 no বই পড়েছি। At last Genesis MS special Sheet গুলো দেখেছি। কিন্ত পরীক্ষা হল এ আমার মনে হয়েছে যে মূলত এটা Residual knowledge র উপর ই নির্ভর করে। সেই সাথে কিছুটা  Clinical Knowledge ও লাগে। যেমন; January 2018 এ একটা SBA ছিল Bronchiectasis র উপর। সেখানে C/F,Ix & Radiological findings দেয়া ছিল।

 

তাই আগের Topic গুলো তে যেমন আমি sheet কেই 100% concentration দিয়েছিলাম, Systemic pathology র ক্ষেত্রে আপনার Residual knowledge ই আপনার সবচেয়ে বড় হাতিয়ার।

 

সবার জন্য শুভকামনা। 

ধন্যবাদ

💚

 

রেডিওলজি এন্ড ইমেজিং এর প্রস্তুতি গ্রহনে নিম্মোক্ত লিংকগুলো আপনার কাজে লাগতে পারে। 

Residency

FCPS Part-1

Combined


Comments :

Rubel Ahmed
Nice presentation
0
1 year ago
Payel Abir
Nice presentation
0
11 months ago